Definition of capitalism | পুঁজিবাদের সংজ্ঞা।

capitalism|পুঁজিবাদ

পুঁজিবাদ হল সমাজ বিকাশের আধুনিক রূপ। সামন্তবাদের সমাজব্যবস্থা পতনের পর এই পুঁজিবাদ সমাজের উদ্ভব হয়।মধ্যযুগের শেষার্ধে যান্ত্রিক উন্নতির ফলে কৃষি ও শিল্পের ক্ষেত্রে যে উদ্বৃত্ত উৎপাদন সৃষ্টি হয়,এর ফলে শিল্প বাণিজ্যের প্রসার ঘটে।
শিল্প-বাণিজ্যের প্রসার সমন্ত অর্থনৈতিক পরিবর্তে নতুন এক ব্যবস্থা গোড়াপত্তন করে,যা পুঁজিবাদ নামে পরিচিত। পুঁজিবাদ যুগপৎ অর্থনৈতিক ব্যবস্থা ও সমাজ ব্যবস্থা।

Definition of capitalism | পুঁজিবাদের সংজ্ঞা। 

যে অর্থনৈতিক ব্যবস্থায় উৎপাদনের উপকরণের উপর ব্যক্তিগত মালিকানা স্বীকৃত এবং অবাধ ব্যবসা-বাণিজ্য মাধ্যমে সম্পদ সংগ্রহের সুযোগ সুবিধা বিদ্যমান, তাকে পুঁজিবাদ বা ধনতন্ত্র বলা হয়।
পুঁজিবাদী অর্থনৈতিক ব্যবস্থায় উৎপাদন,বন্টন,
চাহিদা যোগান, মূল্য নির্ধারণ প্রভৃতি সকল ক্ষেত্রে রাষ্ট্রীয় নিয়ন্ত্রনে পরিবর্তে ব্যক্তিগত উদ্যোগকে সমর্থন ও উৎসাহ প্রদান করা হয়। পুঁজিবাদ এমন একটি ব্যবস্থা, যেখানে ব্যক্তিকে স্বাধীনভাবে অর্থনৈতিক ক্রিয়া-কলাপ পরিচালনা করতে সুযোগ দেওয়া হয়। মোটকথা, যে ব্যবস্থা ব্যক্তির সম্পত্তির নিশ্চয়তা থাকে, তাকে পুঁজিবাদ বলে। বিভিন্ন চিন্তাবিদ পুঁজিবাদের সংজ্ঞা প্রদান করেছেন।

নিচে পুঁজিবাদের সংজ্ঞাগুলো কয়েকটি উল্লেখ করা হলোঃ

>> প্রখ্যাত সমাজবিজ্ঞানী সিডনি ওয়েবের মতে,"পুঁজিবাদ হলো এমন এক সমাজ ব্যবস্থা যেখানে শিল্প ও অন্যান্য আইনগত প্রতিষ্ঠানসমূহ এমন একটি স্তরে উপনীত হয় এবং অধিকাংশ শ্রমজীবী মানুষ উপকরণগুলোর মালিকানা থেকে বঞ্চিত হয়ে দিনমজুরের পরিণত হয়।"

>> সমাজবিজ্ঞানী স্কেফার ও ল্যাম বলেছেন, "পুঁজিবাদ একটি অর্থনৈতিক ব্যবস্থা,যেখানে উৎপাদনের উপায় ব্যক্তির হাতে ন্যস্ত থাকে, আর অর্থনীতি কর্মের মূল উত্তেজক হচ্ছে সঞ্চিত লাভ"।

>>অধ্যাপক রাইট এর মতে," পুঁজিবাদে ব্যক্তির কাজ বিশেষ করে নতুন বিনিয়োগের সিদ্ধান্ত বেসরকারি উদ্যোগে গৃহীত হয় এবং অবাধ প্রতিযোগিতা ও মুনাফা অর্জনের আশাতে পরিচালিত হয়"।

>>অধ্যাপক লীম্যান টাওয়ার সার্জেন্ট বলেন,"পুঁজিবাদ এমন এক অর্থনৈতিক পদ্ধতি কে নির্দেশ করে যা কালের বিবর্তনের পরিবর্তিত হয়েছে"
(Strgent,contemporary political ideologies)

সুতরাং,পুঁজিবাদী অর্থনৈতিক ব্যবস্থা হলো যেখানে উৎপাদনের উপকরণসমূহ ব্যক্তির হাতে ছেড়ে দেয়া হয় এবং ব্যক্তিগত উদ্যোগে উৎপাদন কার্যকরী চালিত হয়।
------------

এইরকম আরো পোস্ট পড়তে আমাদের Gaintech24 এর সাথেই থাকুন।
ধন্যবাদ।     

Post a Comment

0 Comments